Apple iPhone 15 Pro ওভারহিটিং রিপোর্ট: ইনসাইডার অ্যাড্রেস ইস্যু

Apple iPhone 15 Pro Overheating Reports

সদ্য প্রকাশিত আইফোন ১৫ সিরিজের হ্যান্ডসেটের ওভারহিটিং রিপোর্ট নিয়ে আমাদের আজকের এই ব্লগ। এর আগের আমরা এই  আইফোন ১৫ ফোনের ক্যামেরা,ইউনিক ডিজাইন এবং আরও অনেক ফিচারের প্রশংসা করে একটি কম্পিলিট রিভিউ ব্লগ পোষ্ট করেছিলাম আমাদের এই (itmelas) ওয়েবসাইটে। যারা এই ব্লগটি পড়তে এসেছেন তাদের সত্যিই খুব খারাপ লাগবে এই জেনে যে এত দামি আইফোন ১৫ প্রো ফোনটিতে ওভারহিটিং সমস্যা পাওয়া গেছে। এই বিষয় নিয়ে এখন পর্যন্ত অনেকেই বিভিন্ন ব্লক সাইটে অভিযোগ জানিয়েছে তার পরিপ্রেক্ষিতেই আজকের এই ওভারহিটিং রিপোর্ট সংক্রান্ত পোস্টটি করা  জরুরী বলে মনে করলাম।

আমরা যারা স্মার্টফোন ব্যবহার করি তাদের কাছে ফোন হ্যেটিং হওয়ার বিষয়টি খুবই স্বাভাবিক।  অনেক সময় অতিরিক্ত ব্রাইটনেস বাড়িয়ে ভিডিও দেখা,  গেম খেলা বা অন্যান্য নানা কারণে আমাদের ফোন কিন্তু একটু হলেও হিট হয়।  যে বিষয়টির সাথে আমরা সবাই অভ্যস্ত।

যেহেতু অন্যান্য ব্লগাররা iphone 15  প্রো ফোনটির রিভিউ করার সময় ওভারহিটিং সমস্যা নিয়ে আলোচনা করেছেন নানা ধরনের মন্তব্য করেছেন তারা তাই আমরা পরপর চার-পাঁচটি নতুন iphone ননস্টপ ব্যবহার করে ওভারহিটিং সমস্যা খুঁজে বের করার চেষ্টা করেছি মজার বিষয় হচ্ছে আমরা এই ফোন গুলিতে কোন সমস্যা  পাইনি। 

এখন আপনার মনে প্রশ্ন জাগতে পারে তাহলে এই ফোনটিতে ওভারহিটিং সমস্যা নিয়ে এত তোলপাড় হচ্ছে কেন?  মূল বিষয়টি হলো আমরা যে চারটি ফোন ননস্টপ ভাবে পরীক্ষা করেছি এগুলোতে কোন সমস্যা না পাওয়া গেলেও তাদের কাছে বা অন্যান্য ব্যবহারিক ব্যবহারকারীর কাছে এমন কোন ডিভাইস চলে আসতে পারে যে ডিভাইসটিতে সমস্যা রয়েছে এক কথায় বলতে গেলে যারা এই ফোনটি ক্রয় করবেন তাদের সবার ফোনেই এই উবারহিটিং সমস্যা থাকবে না কারো কারো হাতে এই সমস্যাযুক্ত ফোনপাওয়া যেতে পারে তবে এর সংখ্যা অনেক কম হবে বলেই আমি মনে  করি।

মূলত ইতিমধ্যেই যারা এই ফোনটি ক্রয় করেছে তাদের মধ্যে কেউ কেউ হয়তো এই ফোনটির ওভাহিটিং সমস্যা নিয়ে ব্লগারদের পোস্টে কমেন্ট করেছে। তার পরিপ্রেক্ষিতেই নানা ধরনের প্রশ্নের জন্ম হয় এবং ব্লগারদের আকৃষ্ট করে এই বিষয় নিয়ে আলোচনা করার জন্য।


আইফোন ১৫ সিরিজের জন্য, কিছু বিষয় খুব গুত্বর হতে পারে সে বিষটি নিয়ে আলোচানা করেছে 9to5Mac। তাদের মতে, "আইফোন ১৫ অত্যধিক গরম হওয়ার বিষয়ে ব্যাপক প্রতিবেদন প্রচার করা হচ্ছে। কোন একটি মডেল নয় আইফোন ১৫ সকল মডেল নিয়েই এই সমালোচানা করা হচ্ছে।  এ বিষয় নিয়ে আমরা নিজেরাও কিছু আর্টিকেল পড়ে দেখেছি সেখানে আমরা লক্ষ্য করেছে অনেকেই বলেছেন এই ফোনগুলো যখন চার্জ করা হয় সেই সময়ে অতিরিক্ত গরম হয়ে যায়। আমার কাছে এই জিনিসটি অসম্ভব মনে হয়েছে তবে এটা অসম্ভব কিছু না। আপনি যদি চার্জ করার সময় ফোনটি অতিরিক্ত প্রেসার দিয়ে ব্যবহার করেন তাহলে তো আপনার ফোনটি গরম হবেই।

একটি বিষয় না বললেই নয় আর সেটি হল,  এটা সবার জন্য নাও হতে পারে তারপরও বলি;  নতুন কোন ফোন কিনার পরবর্তী ২৪ ঘন্টার মধ্যে সবাইর  একটি চেষ্টা থাকে কিভাবে তার পুরনো ফোন থেকে নতুন ফোনে ডাটা হস্তান্তর করা যায়।  অনেক সময় আমরা দেখেছি ডাটা হস্তান্তর করার সময় ফোনটি কিছুটা হিট হয়।  অনেক সময় ডাটা হস্তান্তরের জন্য ব্যবহারকারীরা দিনরাত পরিশ্রম করে থাকে। যেটি নতুন মোবাইল ফোন কেনার ২৪ ঘন্টার মধ্যে বেশি লক্ষ্য করা যায়।

একজন কোরিয়ান ইউটিউবার নাম প্রকাশ করছি না করন তিনি আমাদের দেশিও কোন ইউটিউবার নন, দাবি করেছেন যে তিনি একটি আইফোনের তাপমাত্রা একটি থার্মাল ইমেজিং ক্যামেরা দিয়ে রেকর্ড করেছেন এবং ফোনটি নিখুত ভাবে পরীক্ষা করার সময়, গেম খেলা থেকে শুরু করে সকল ভারি কাজ করেছেন। পরে তিনি ফিরিটব্যাগ দেন ফোনটিতে সর্বচ্চ পেসার দেওয়ার পর তাপমাত্রা ১১৬ ডিগ্রি ফারেনহাইটে পৌছে যায়।

তিনি আরোও বলেন iPhone 15 প্রো-এর সমস্ত নতুন কম্পুনেন্ট গুলোর মধ্যে একটিও অতিরিক্ত গরম হওয়ার সম্ভাবনা নেই।এছাড়া এতে A17 প্রো চিপ ব্যবহার করা হয়েছে যা ৩ ন্যানোমিটার বায়নিক চিপ ব্যবহার করে তৈরি করা হয়েছে।

এছাড়া আইফোন ১৫ এবং আইফোন ১৫ প্লাস অতিরিক্ত গরম হওয়ার অভিযোগ পাওয়া গেছে তবে এই ফোনগুলোতে এই প্রসেসরটি ব্যবহার করা হয়নি।

কুও মিডিয়ামের একটি প্রতিবেদনে বলেছেন, "আইফোন ১৫ প্রো সিরিজের ওভারহিটিং সমস্যাগুলি টিএসএমসির উন্নত ৩nm নোডের সাথে সম্পর্কিত নয়।"

কুও আরও বলেন, "প্রাথমিক কারণ হল ফোনটিকে হালকা ওজনে তৈরি করতে গিয়ে হিটিং অ্যপজরব প্রক্রিয়া এবং নকশায় পরিবর্তনের ফলে ফোনের বাহিরে হিট প্রডিউস বেশি হয়।এছাড়া এই টাইটানিয়াম ফ্রেমের ব্যবহার করার ফলেও হতে পারে, যা তাপ দক্ষতাকে নেতিবাচকভাবে প্রভাবিত করে।"

আমি কুওকে সম্মান করি কিন্তু আমি এটাকে খুবই অসম্ভাব্য মনে করি যে অ্যাপল ঠিক এই বিষটি নতুন ফোনগুলি তৈরি করার ক্ষেত্রে সম্পূর্ণভাবে পরীক্ষা করেনি। কুও যদি সঠিক হয়,তবে আশা করা যায় যে  অ্যাপল সফ্টওয়্যার আপডেটের মাধ্যমে এটি মোকাবেলা করবে, তবে অ্যাপল প্রসেসরের কর্মক্ষমতা কম না করলে হিটিং ইস্যু থেকে যাবে বলে আমি মনে করি। এই ওভারহিটিং সমস্যাটির দ্রুত সমাধান না করলে আইফোন ১৫ প্রো সিরিজের পণ্যের জীবনচক্রের উপর শিপমেন্টকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে।

এই সমস্যাটি কতটা বিস্তৃত তা সময়ের সাথে সাথে স্পষ্ট হবে। আমি মনে করি অ্যাপল এই সমস্যার দ্রুত সমাধান করবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আইটি মেলাস সাইটের সর্বশেষ আপডেট পেতে Google News ফিডটি অনুসরণ করুন